কোন বিশ্ববিদ্যালয়ের এমবিএ সব থেকে ভালো?

আমরা যখন একটি এমবিএ ডিগ্রির প্রয়োজনীয়তা অনুভব করি তখন আমাদের মাথায় একটি প্রশ্ন ঘুরপাক করে – কোন বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রিটি গ্রহণ করব? কোন বিশ্ববিদ্যালয়ের বা প্রতিষ্ঠানের এমবিএ ডিগ্রীটি সবথেকে সম্মানজনক এবং চাকরির বাজারে সবথেকে সুবিধা জনক জায়গায় আমাকে নিয়ে যাবে?

আজকে আমি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর এমবিএ এর র‍্যাংকিং সম্পর্কে আলোচনা করব। আমি আলোচনা করব কোন বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করলে তা আপনার ক্যারিয়ারের জন্য আপনাকে সব থেকে সহায়তা করবে। তাহলে চলুন শুরু করা যাক ।

বাংলাদেশের এমবিএ র‍্যাংকিং – (আমার ব্যাক্তিগত)

আসলে সত্যিকার অর্থে কোন বিশ্ববিদ্যালয়ের এমবিএ এর মান সব থেকে ভালো সে বিষয়ে নিশ্চিত ভাবে বলাটা খুব কঠিন। কারণ হিসেবে বলা যেতে পারে, প্রাতিষ্ঠানিকভাবে বাংলাদেশের এমবিএ গুলোর র‍্যাংকিং আমরা জানতে পারি না। যে কারণে বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করলে সেটা র‍্যাংকিং এ উপরের দিকে থাকবে বা কোন বিশ্ববিদ্যালয়ের রেংকিং উপরের দিকে সে বিষয়ে যথাযথভাবে বলাটা খুবই মুশকিল। তারপরেও আমি চেষ্টা করব আপনাদেরকে একটি ওভারল ধারণা দিতে।

আইবিএ ঢাকা বিশ্ববিদ্যালয়

একথা বলার অপেক্ষায় রাখে না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বাংলাদেশের এমবিএ এর জগতে সবথেকে স্বনামধন্য একটি প্রতিষ্ঠান। বাংলাদেশের যত বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের বড় বড় পদে চাকরি করছেন আইবিএ থেকে পাস করা গ্রাজুয়েটরা। যে কারণে এমবিএ রেংকিং এ আইবিএ নিঃসন্দেহে প্রথম পজিশনে থাকবে এবং এ বিষয়ে দ্বিমত কেউ করবেন বলে আমি মনে করি না।

যেহেতু আইবিএ সর্বসম্মতভাবে প্রথম পজিশনটি দখল করে রেখেছে, সেজন্য আইবিএ তে চান্স পাওয়াটা তুলনামূলক অনেক কঠিন। কিন্তু আপনি যদি একবার আইবিএ থেকে এমবি ডিগ্রিটি গ্রহণ করতে পারেন, তাহলে সেটি আপনার ক্যারিয়ারে অনেকটাই আপনাকে সহায়তা করবে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

আমি নর্থ সাউথ কে দ্বিতীয় পজিশন বা রেংকিং এ দ্বিতীয়, এমনটি বলছি না। আমি আগেই বলেছি, একমাত্র আইবিএ ছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলোর রেংকিং নিয়ে মন্তব্য করাটা খুবই কঠিন। তাই আমি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে বলছি বাংলাদেশের অন্যতম একটি ভালো প্রতিষ্ঠান যেখান থেকে আপনি একটি সম্মানজনক এমবি ডিগ্রী অর্জন করতে পারেন। যদিও মর্যাদা এবং মার্কেট ভ্যালুর বিবেচনায় নর্থসাউথ একটি উপরের দিকের চয়েজ, এই বিশ্ববিদ্যালয় অত্যন্ত ব্যয়বহুল। যে কারণে এখান থেকে আপনাকে এমবিএ ডিগ্রী অর্জন করতে হলে অনেক টাকা খরচ করতে হবে তাতে কোন সন্দেহ নেই। কিন্তু আপনি যদি চাকুরীর বাজার বিবেচনা করেন, তাহলে এই এমবি ডিগ্রীটি আপনাকে যতটুকু সহায়তা করবে আপনার ক্যারিয়ারের ক্ষেত্রে, সেই খরচকৃত টাকাটি আসলে সেই তুলনায় কিছুই না। তাই আপনি যদি মনে করেন আইবিএতে চান্স পাওয়া আপনার জন্য অত্যন্ত কঠিন হবে, সে ক্ষেত্রে আপনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস ফ্যাকাল্টি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টি যেই এমবিএ ডিগ্রিটি প্রদান করে থাকে সেটিকে সাধারণত ই এম বি এ নামে আমরা চিনে থাকি। এই এমবিএ ডিগ্রিটিও অত্যন্ত সুনামের সাথে বাংলাদেশের চাকরি জগতে অসংখ্য গ্র্যাজুয়েটদের সহায়তা করে আসছে তাদের কাঙ্খিত লক্ষ্য অর্জনে। প্রতিবছর বহু সংখ্যক এমবিএ ডিগ্রী প্রত্যাশী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস থেকে এমবিএ ডিগ্রী অর্জন করে থাকেন। যদিও এটি ইদানিং কালে তার মান নিয়ে কিছুটা প্রশ্নের সম্মুখীন হয়েছে, তার পরেও বাংলাদেশের সেরা ৫ এমবিএর মধ্যে অবশ্যই বিজনেস ফ্যাকাল্টির এমবিএ আমরা বিবেচনা করেই থাকি। খরচের বিবেচনায় এটি মোটামুটি ধরনের অর্থাৎ আপনাকে বেশ ভালো পরিমাণের টাকা এখানে খরচ করতে হতে পারে। যদিও এটি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের এমবিএ ডিগ্রী, কিন্তু এখানেও আপনাকে বেশ অর্থ গুনতে হবে ডিগ্রিটি সম্পন্ন করার জন্য।

আইবিএ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ প্রতিষ্ঠানটিও বাংলাদেশের যে সকল বিশ্ববিদ্যালয় এমবিএ প্রদান করে থাকে তাদের মধ্যে অন্যতম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ, এমবি ডিগ্রি প্রত্যাশীদের পছন্দের তালিকায় সেরা পাঁচের মধ্যে থাকবে। যদিও খুব বেশি সংখ্যক সিট নেই, তারপরেও একটু চেষ্টা করলেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইবিএ থেকে আপনি আপনার এমবি ডিগ্রী অর্জন করতে পারেন। কিন্তু এখানে একটি বড় সমস্যা হচ্ছে যোগাযোগ। আপনি যদি ঢাকার মধ্যে থাকেন তাহলে জাহাঙ্গীরনগরে যাওয়া আসাটা আপনার জন্য একটি বড় সমস্যার কারণ হতে পারে। তাই আপনার সিদ্ধান্ত গ্রহণের জন্য এ বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন।

যেকোনো স্বনামধন্য প্রাইভেট বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের এমবিএ

আমি এখন কোন স্পেসিফিক বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করছি না। বাংলাদেশের বেশ কিছু স্বনামধন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে আপনি সে সকল বিশ্ববিদ্যালয় থেকে আপনার এমবিএ অর্জন করতে পারেন। আমার মনে হয় চাকরির ক্ষেত্রে উপরের উল্লেখিত বিশ্ববিদ্যালয়গুলো ছাড়া আপনি অন্য যে কোন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের এমবি গ্রহণ করলে সেটি খুব বেশি তফাৎ হবে না। সুতরাং আপনি যদি ব্র্যাক থেকে এমবিএ গ্রহণ করতে চান তবে করতে পারেন। তাই ব্র্যাক নাকি এ আই ইউ বি এ ব্যাপারে দ্বিধাদ্বন্দ্বে খুব বেশি ভোগের কারণ নেই। আপনার বাসা থেকে যে বিশ্ববিদ্যালয় কাছে অথবা আপনার বন্ধুরা যে বিশ্ববিদ্যালয় পছন্দ করছে, আপনিও সেখানে ভর্তি হয়ে যান এবং সফলতার সঙ্গে এমএ ডিগ্রীতে শেষ করুন। চাকরির ক্ষেত্রে উপরের উল্লেখিত ডিগ্রি গুলো ছাড়া অন্য বিশ্ববিদ্যালয় ডিগ্রিটি আপনাকে খুব বেশি পার্থক্য করে দিবে না।

অখ্যাত বিশ্ববিদ্যালয়ের এমবিএ ডিগ্রী না নেয়াই উত্তম

অনেকে কিছু টাকা বাঁচানোর জন্য অখ্যাত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রী অর্জন করতে চান। হ্যাঁ, আমি জানি যে এমবি ডিগ্রী করতে অনেক টাকার প্রয়োজন হয়। কিন্তু কিছু টাকা বাঁচাতে আমি কখনোই সাজেস্ট করবো না আপনি একটি অক্ষত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। কারন, আমরা প্রায়শই শুনে থাকি এ সকল অখ্যাত বিশ্ববিদ্যালয় অনেক সময় মানহীন এমবিএ ডিগ্রী প্রদান করে থাকে। অর্থাৎ কিনা, কোন কোন ক্ষেত্রে এও শোনা যায় যে ডিগ্রি পেতে খুব বেশি পড়াশোনার প্রয়োজন হয় না, শুধুমাত্র নিয়ম করে টাকা পরিশোধ করলেই ডিগ্রী পাওয়া যায়। তাই এ সকল বিশ্ববিদ্যালয়ের এমবিএ ডিগ্রী খুব বেশি কাজে লাগবে বলে আমি মনে করি না। তাই অল্প কিছু টাকা বাঁচানোর জন্য কখনোই অখ্যাত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রী গ্রহণ করবেন না।

আজ এ পর্যন্তই। আশা করছি পুরো লেখাটা আপনাদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কাজে লাগবে। আমি জানি আরো বিশেষভাবে লিখলে আপনাদের সুবিধা হত, কিন্তু সময়ের অভাবে লেখাটির দীর্ঘায়িত করতে পারছি না। আপনাদের যদি কোন স্পেসিফিক প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে আপনাদের প্রশ্নটি করতে পারেন। আপনারা আমার অন্যান্য ব্লগগুলোও দেখতে পারেন। চাইলে আমার ইউটিউব চ্যানেলও ঘুরে আসতে পারেন। আসসালামু আলাইকুম।

Leave a Comment