আইবিএ তে কি ইভিনিং এমবিএ করা যায়?

সাধারণ জিজ্ঞাসা

comment No Comments

By admin

আমরা যারা আইবিএ এমবিএ করতে চাই তাদের অনেকের মনে একটি প্রশ্ন রয়েছে সেটা হচ্ছে আইবিএ তে কি ইভিনিং এমবিএ করা যায়? আজকে আমরা এই প্রশ্নটির উত্তর খোঁজার চেষ্টা করব।

ইভিনিং এমবিএ আসলে কি?

আসুন শুরুতেই জেনে নেই ইভিনিং এমবি আসলে কি।
সাধারণ অর্থে ইভিনিং এ অর্থাৎ সন্ধ্যায় যে এমবিএ করা হয় তাকে ইভিনিং এমবিএ বলে । রাতে ক্লাস হউয়ার কারণে যারা চাকরিজীবী রয়েছেন তারাও ইভিনিং এমবিএ করার সুযোগ পেয়ে থাকেন ।এটা খুবই সাদামাটা একটা সংজ্ঞা । আসলে ইভিনিং এমবিএ এর আরো কিছু বৈশিষ্ট্য রয়েছে । আমি অত বিস্তর আলোচনায় আজকে যাচ্ছি না । কিন্তু ইভিনিং এমবিএ এর মূল যে বৈশিষ্ট্য অর্থাৎ রাতে বা সন্ধ্যায় ক্লাস, আজকে আমরা এই বিষয়টিকে ফোকাস করব ।

আইবিএ কি ইভিনিং এমবিএ প্রোভাইড করে?

এখন প্রশ্ন হচ্ছে আইবিএ কি ইভিনিং এমবি প্রোভাইড করে থাকে? উত্তরটি হচ্ছে হ্যাঁ এবং না।

আসলে এখানে একটু টুইস্ট রয়েছে । আইবিএ তে ইভিনিং এমবিএ নামে কোনরকম এমবিএ ডিগ্রী প্রদান করা হয় না ।এ বিষয়টি সর্বপ্রথম আমাদেরকে বুঝতে হবে । তাহলে কি ইভিনিং বা সন্ধ্যায় আইবিএ তে এমবি এর কোন ক্লাস হয় না অথবা আইবিএ তে কি এমন কোন এমবিএ ডিগ্রি নেই যেখানে সন্ধ্যায় ক্লাস হয় ? উত্তরটি হচ্ছে অবশ্যই এমবি এর ক্লাস রাতেও হয়ে থাকে এবং আইবিএ তে এমবি ডিগ্রী অবশ্যই আছে যেখানে সন্ধ্যায় বা রাতে ক্লাস হয়ে থাকে । কিন্তু সেগুলোকে আইবিএ ইভিনিং এমবিএ বলে না।

আসুন আরেকটু ব্যাখ্যা করি । আইবিএ তে মূলত দু ধরনের এমবিএ ডিগ্রী রয়েছে – একটা হচ্ছে রেগুলার এমবিএ এবং আরেকটি হচ্ছে এক্সিকিউটিভ এমবিএ । এক্সিকিউটিভ মূলত ইভিনিং এমবি এর মত বলতে পারেন। নাম শুনে বুঝতে পারছেন এই এম বিএ মূলত এক্সিকিউটিভদের টার্গেট করে প্রদান করা হয়ে থাকে , যে কারণে এক্সিকিউটিভ এমবিএ এর ক্লাস সাধারণত সন্ধ্যার পরে হয়ে থাকে অথবা ছুটির দিনে হয়ে থাকে।

আর যারা রেগুলার এমবিএ করেন তারা চাইলে তাদের ক্লাসগুলো রাতে শিফট করে নিতে পারেন । যারা রাতে ক্লাস করে থাকেন তাদেরকে পার্টটাইমার বলা হয়ে থাকে । অর্থাৎ রেগুলার এমবিএ এর ভিতরে যারা দিনে ক্লাস করেন তাদেরকে ফুল টাইমার এবং যারা রাতে ক্লাস করেন তাদেরকে পার্ট টাইমার বলা হয়ে থাকে।

তাই আইবিএ তে আসলে ইভিনিং এমবিএ বলে কোন কথা নেই কিন্তু আপনি চাইলে ইভিনিং বা সন্ধ্যার পরে ক্লাস করতে পারেন । সে সুযোগ রয়েছে । এ বিষয়ে আমার বিস্তারিত আরো অনেক ব্লগ রয়েছে আপনারা চাইলে সেগুলো পড়তে পারেন । আজ এ পর্যন্ত।।আপনাদের সবার মঙ্গল কামনা করছি। আসসালামু আলাইকুম।

Leave a Comment