আইবিএ আসলে কি?

সাধারণ জিজ্ঞাসা

comment No Comments

By admin

বিষয়টা শুনতে অনেক ছিলি মনে হলেও এ প্রশ্নটা অনেকেরই আছে । আমার মনে আছে আমি যখন অনার্স তৃতীয় বর্ষের ছাত্র তখনও আমি আইবিএ এর সম্পর্কে কিছুই জানিনা । আসুন তাহলে আইবিএ সম্পর্কে কিছুটা ধারণা নেয়া যাক ।

আমি জানি এই পোস্টটি হয়তো সবার জন্য নয় তাই যারা আইবিএ সম্পর্কে ইতোমধ্যেই ভালোভাবে জানেন অথবা মোটামুটি জানেন তারা এই পোস্টটি এভয়েড করতে পারেন।

আইবিএ কি?

আইবিএ এর ফুল অর্থ হচ্ছে ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন । এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউট । ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ফ্যাকাল্টি গুলো ছাড়াও বেশ কিছু ইনস্টিটিউট রয়েছএ, আইবিএ সেই ইনস্টিটিউট গুলোর মধ্যে একটি অন্যতম ।

এই প্রতিষ্ঠান থেকে বিভিন্ন রকমের ডিগ্রি প্রদান করা হয় । মোটা দাগে আইবিএ তে বিবিএ এবং এমবিএ এই দুই ধরনের ডিগ্রি প্রদান করা হয়। এছাড়া আইবিএ তে বিভিন্ন রকমের সার্টিফিকেট কোর্স প্রদান করা হয় ।

এমবিএ হচ্ছে আইবিএ এর সর্বপ্রথম চালু করা কোর্স । আইবিএ যখন শুরু হয়েছিল তখন আইবিএ তে কোন বিবিএ প্রোগ্রাম ছিল না । কিন্তু কালের পরিক্রমায় আইবিএ বিবিএ এর বাচ্চা ছেলেদের ভর্তি করা শুরু করে এবং এই বাচ্চা ছেলেরাও এমবিএ গ্রাজুয়েটদের মত এমনকি তাদের থেকেও বেশি আইবিএ এর মুখ উজ্জ্বল করতে শুরু করে ।

যাই হোক আইবিএ থেকে যারা সার্টিফিকেট কোর্স গ্রহণ করেন তারাও আইবিএ এর মুখ উজ্জ্বল করেছেন এরকম অনেক নজির রয়েছে । আসলে আইবিএ এমন একটি কালচার এবং পরিবেশ প্রদান করে থাকে যে পরিবেশে যে কোন স্ট্যাচারের মানুষ সেখান থেকে উপকৃত হয়ে দেশের ব্যবসা ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে এবং দেশ ও প্রতিষ্ঠানের মুখ উজ্জ্বল করতে পারে।

যাই হোক আইবিএ এর সম্পর্কে আমি খুব বেশি কিছু জানি ঠিক তা নয় । এর বিষয়ে আমার আরো অনেক ব্লক রয়েছে আপনারা চাইলে আমার ব্লগ গুলো পড়তে পারেন। আজ এ পর্যন্তই, আশা করছি অন্য একটা ব্লগে আপনাদের সঙ্গে কথা হবে।

Leave a Comment